এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০২২

এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০২২ Results of HSC BM and Vocational Examination 2022 আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন ও ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। ৬৫৯টি কেন্দ্রে ১ হাজার ৮৩৩ টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডেরে অধীনে এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন।

বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী জানান, এইচএসসি, আলিম ও এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। ২ হাজার ৬২১ টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে LikhonBD.com এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

মন্ত্রী জানান, এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। ৪ হাজার ৬৫৮টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ১ হাজার ৫১৫টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন ও ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মন্ত্রী আরও জানান, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এ পরীক্ষায় ৬১ হাজার ৭৩৮ জন ছাত্র ও ৫১ হাজার ৪০৬ জন ছাত্রী অংশ নিচ্ছেন। ৪৪৭টি কেন্দ্রে ২ হাজার ৬৯২টি মাদরাসার এসব পরীক্ষার্থী আলিম পরীক্ষা দেবেন।

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে আয়োজনের লক্ষ্যে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী বলেছেন, সুষ্ঠ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।