এইচএসসি পরীক্ষার ফলাফল 2023 HSC Result

এইচএসসি পরীক্ষার ফলাফল 2023 HSC and equivalent examination results 2023 আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি, আলিম ও এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। ২ হাজার ৬২১ টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এইচএসসি পরীক্ষায় সব বোর্ডে পাসের হার ৮৬ শতাংশের কিছু বেশি।২০২২ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। আজ বুধবার (০৮ ফেব্রুয়ারি) বেলা ১১টা ১৫ মিনিটে গণভবনে পূর্ণাঙ্গ ফলের সার-সংক্ষেপ তুলে দেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ লিঙ্ক দেখুন

সকল শিক্ষাবোর্ডের এইচএসসির পাশের হার ও জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা
•ঢাকা– পাশের হার- ৮৭.৮৩% জিপিএ৫- ৬২,৪২১ জন
•চট্টগ্রাম– পাশের হার- ৭৬.৭৬% জিপিএ৫–১২,৬৭০ জন
•রাজশাহী– পাশের হার- ৮১.৫৯% জিপিএ৫- ২১,৮৫৫ জন
•বরিশাল– পাশের হার- ৮৬.৯৫% জিপিএ৫- ৭,৩৮৬ জন
•সিলেট– পাশের হার- ৮১.৪০% জিপিএ৫- ৪,৮৭১ জন
•যশোর– পাশের হার- ৮৩.৯৫% জিপিএ৫- ১৮,৭০৩ জন
•কুমিল্লা– পাশের হার- ৯০.০৭% জিপিএ৫- ১,৯৯৯১ জন
• ময়মনসিংহ– পাশের হার- ৮০.৩২%জিপিএ৫- ৫,০২৮ জন
• কারিগরি- পাশের হার- ৯৪.৪১%

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল 2023 HSC Result

ঢাকা শিক্ষা বোর্ডের ফলাফল দেখতে ওয়েবসাইটের (www.dhakaeducationboardresults.gov.bd) রেজাল্ট কর্নারে ক্লিক করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। ওয়েবসাইটে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমেও রেজাল্ট ডাউনলোড করা যাবে।

একইভাবে সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে লগ-ইন অপশনে EIIN ও পাসওয়ার্ড (কলেজের পাসওয়ার্ড) ব্যবহার করতে হবে। রেজাল্ট মেনুবারে ক্লিক করার পর HSC-2022 Result এ ক্লিক করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফলাফল দেখা যাবে।

ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN নম্বরের মাধ্যমে ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

এ ছাড়া কেন্দ্রের জন্য প্রথমে বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ডানপাশে HSC-2022 Centre Panel অপশনে login করতে হবে। এরপর কেন্দ্রকোড, পাসওয়ার্ড দিয়ে (যে পাসওয়ার্ড দিয়ে HSC পরীক্ষার তথ্য পাঠানো হয়েছে সে পাসওয়ার্ড ব্যবহার করতে হবে) সংশ্লিষ্ট কেন্দ্রের ফলাফল দেখা যাবে।

এসএমএসে ফলাফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। যেমন- ঢাকা বোর্ডের ক্ষেত্রে HSC Dha 123456 2022 Send to 16222।

শিক্ষার সব খবর সবার আগে জানতে LikhonBD.com এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

মাদ্রাসা বোর্ডের আলিমের ফল পেতে মেসেজ অপশনে গিয়ে Alim লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

পরীক্ষার্থীরা এসএমএস’র মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করে ফলাফল জানতে পারবে। ফল প্রকাশের পূর্বে প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম- যে কোনো অপারেটরের মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে- HSC<>Board Name (First 3 Letter) <> Roll <> Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেমন- বরিশাল শিক্ষা বোর্ডের জন্য HSC<>Bar <> Roll <> 2022 Send to 16222। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

SSC Result MarkSheet 2022 Bangladesh With Number All Education Board Results
SSC Result MarkSheet 2022 Bangladesh With Number All Education Board Results

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল দেখতে নিচের আইপি এড্রেসগুলোতে চেষ্টা করতে পারেন। রেজাল্ট Server এ আপলোড হলেই। এই ৪ টা IP তে গেলেই দেখতে পারবেন।

103.230.104.222

103.230.107.235

103.230.104.203

103.230.107.233

IP গুলোর যে কোন একটি কপি করে Browser এ Paste করে ঢুকে পড়বেন। একটা না কাজ করলে আরেকটা দিয়ে চেষ্টা করবেন। Server এখন বন্ধ আছে রেজাল্ট আপলোড করার পরেই Server Open করে দিবে।

HSC and equivalent examinations will start on December 2. This year’s HSC, Alim, and HSC Vocational and BM examinations are being taken by 13 lakh 99 thousand 690 candidates from all over the country. Among them 6 lahks 29 thousand 738 students and 8 lahks 89 thousand 952 female students. These students from 9,173 institutions in 2,621 centers are taking part in this year’s HSC examination.

বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী জানান, এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। ৪ হাজার ৬৫৮টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ১ হাজার ৫১৫টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন ও ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মন্ত্রী আরও জানান, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এ পরীক্ষায় ৬১ হাজার ৭৩৮ জন ছাত্র ও ৫১ হাজার ৪০৬ জন ছাত্রী অংশ নিচ্ছেন। ৪৪৭টি কেন্দ্রে ২ হাজার ৬৯২টি মাদরাসার এসব পরীক্ষার্থী আলিম পরীক্ষা দেবেন।

মন্ত্রী জানান, কারিগরি শিক্ষা বোর্ডেরে অধীনে এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন ও ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। ৬৫৯টি কেন্দ্রে ১ হাজার ৮৩৩ টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন।

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে আয়োজনের লক্ষ্যে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী বলেছেন, সুষ্ঠ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

Comments 2