ফ্রিল্যান্সিং করে সফল শাহরোজ ফারদি মাসে লক্ষ টাকা আয়

ফ্রিল্যান্সিং করে সফল শাহরোজ ফারদি মাসে লক্ষ টাকা আয় Shahroz Fardi, a successful freelancer, earns lakhs of taka a month

শাহরোজ ফারদি (২১)। তার বাড়ি ময়মনসিংহ সদরে। এলাকার সবার কাছে পরিচিত একজন শিক্ষার্থী হিসেবে। কিন্তু অনলাইন জগতে তার আরেক পরিচয় একজন সফল ফ্রিল্যান্সার কিংবা এ বিষয়ে একজন দক্ষ প্রশিক্ষক হিসেবে।

পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করে মাসে প্রায় লক্ষ টাকা আয় করেন বলেও জানান ফারদি। এখন তিনি অন্যদের প্রশিক্ষণ দিচ্ছেন অনলাইনে কাজ করে উপার্জন করার। তরুণ এই টগবগে যুবকের হাত ধরে বাংলাদেশ থেকে ৫০ হাজারের অধিক মানুষকে প্রশিক্ষণ দিতে সক্ষম হয়েছেন এই স্বপ্নবাজ।

তরুণ এই সফল যোদ্ধা শাহরোজ ফারদি প্রতিবেদককে জানান, বর্তমানে চাকরি পাওয়া খুবই কঠিন বিষয় হয়ে পড়েছে। হাজার হাজার বেকার ঘুরে বেড়াচ্ছেন। অনলাইনে প্রচুর কাজ রয়েছে। এখান থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করা সম্ভব। তাই চাকরির পেছনে না ঘুরে একটা কোর্স করে অনলাইনে কাজ করেও স্বাবলম্বী হওয়া যায়।

এক সময় ফারদির পকেটেও ১০ টাকা ছিল না। প্রয়োজনের সময় হাত পাততে হতো পরিবারের কাছে বিষয়টা মেনে নিতে অনেকটা কষ্ট হতো ফারদির। নিজে আত্মনির্ভরশীল হওয়ার তাগিদে কষ্ট করে সফল হওয়ার গল্প নিজেই জানালেন তিনি।

ফারদির জানান, কৌতুহলবসত অনলাইনে আর্নিং বিষয়ে ঘাটাঘাটি করতে গিয়ে আগ্রহী হয়ে উঠি ফ্রিল্যান্সিং পেশার প্রতি। পরবর্তীতে স্বাবলম্বী হওয়ার লক্ষ নিয়ে কাজ করতে শুরু করি। প্রথমদিকে অনেক প্রতারণা ও বিড়ম্বনার শিকার হলেও অদম্য চেষ্টায় আমি এখন একজন সফল উদ্যোক্তা।

শিক্ষার সব খবর সবার আগে জানতে LikhonBD.com এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

ফ্রিল্যান্সিংয়ের সাথে যুক্ত আছেন তিন বছরের বেশি সময় ধরে। ফারদি এই প্লাটফর্ম থেকে মাসিক প্রায় ১ লাখ টাকা। অনলাইনে আর্নিং কাজে শিক্ষাগত যোগ্যতা বাঁধা হতে পারেন না। যেকোন বয়সী, যেকোন পেশার মানুষ যুক্ত হতে পারেন এর সাথে।

একাধিক প্লাটফর্মে দেশি-বিদেশি ভায়ারদের চাহিদা অনুযায়ী কাজ করার পাশাপাশি নিজে গড়ে তুলেছেন ‘ProblemKi Academy’ নামে একটি অনলাইন ভিত্তিক প্রশিক্ষণ সেন্টার। যার মাধ্যমে অনলাইন আর্নিংয়ের বিভিন্ন কলাকৌশল ও করণীয় বিষয়ে পেইড আপ প্রশিক্ষণ নিচ্ছেন দেশ-বিদেশের প্রায় অর্ধ শতাধিক প্রশিক্ষনার্থী। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি উদ্যোগে আয়োজিত ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং বিষয়ে সভা-সেমিনার ও প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক হিসেবেও কাজ করেন ফারদি। ফ্রিল্যান্সার শাহরোজ ফারদি সমাজের শিক্ষিত বেকার যুবকদের চাকরি খোঁজার পাশাপাশি অনলাইনে উপার্জনের বিভিন্ন কোর্স করে আয় করার আহ্বান জানান। অনলাইনে কাজের অভাব নেই। দক্ষ কাজের লোকের অভাব।

তিনি ‘অনলাইন আর্নিং টিপস’-এ কোর্স করান নতুনদের। আবার অনেককে হাতে-কলমেও শেখান। এ কোর্সসহ বিভিন্ন কোর্স করে শিক্ষিত তরুণ-তরুণী ও ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়ার আহ্বান জানান।

ফারদি সরকারের কাছে বিশেষ আবেদন জানিয়ে বলেন, সরকার যদি ভালোভাবে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের কর্মীদের নিয়ে ভাবে দেশে বেকার অনেকটাই দূর করা সম্ভব।

Comments 1

  • […] ফ্রিল্যান্সিং করার আগে যা জানতে হবে আপনাকে What you need to know before freelancing. ফ্রিল্যান্সিং মানেই হলো মুক্ত পেশা। আপনি যদি ঘরে বসেই ইনকাম করতে চান তবে ফ্রিল্যান্সিং হতে পারে আপনার জন্য চমৎকার একটি অনলাইন চাকরি। ফ্রিল্যান্সিং যে কোন শ্রেণী-পেশার মানুষ করতে পারে। […]